ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭

হঠাৎই খুলনায় বেড়েছে ভোজ্য তেলের দাম

অর্থনীতি
১৬ জানুয়ারি ২০২১ ১৮:০৮
আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:১৩
হঠাৎই খুলনায় বেড়েছে ভোজ্য তেলের দাম ফাইল ছবি

খুলনার বাজারে উত্তাপ ছড়াচ্ছে ভোজ্যতেলের দাম। কোনো কারণ ছাড়াই এই পণ্যের দাম বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার মিল গেটে খোলা ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দিলেও মিল মালিকরা তা মানছেন না। ফলে পাইকারি বাজারেও কমছে না দাম।

এক সপ্তাহের ব্যবধানে বাজারে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটার প্রতি বেড়েছে ১০ টাকারও বেশি। কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারকে দায়ী করছেন তারা ব্যবসায়ীরা।

আজ ১৬ জানুয়ারি, শনিবার খুলনা নগরীর খালিশপুরবাজার ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, পাইকাররা কৃত্রিম সংকট সৃষ্টি করে ভোজ্যতেলের দাম বাড়াচ্ছে। এ সবই তাদের কারসাজি। আসল কারণ হচ্ছে প্রতি বছর শীতে ব্যবসায়ীরা তেলের দাম বাড়ায়। এবারও তাই হয়েছে। সংকট তৈরি করে অতি মুনাফা করার জন্য দাম বাড়াচ্ছে। এতে ভোক্তার ওপর চাপ বাড়ছে। কারণ তাদের বেশি দরে কিনে আনতে হলে বেশি দরেই বিক্রি করতে হবে।

প্রাপ্ত তথ্যে জানা গেছে, ব্রাজিল, কম্বোডিয়া, আর্জেন্টিনা এবং আমেরিকা সারাবিশ্বের তেলের চাহিদা পূরণ করে থাকে। এর মধ্যে ব্রাজিল ৫৪% বিশ্বে তেলের চাহিদা পূরণ করে। চীন এখান থেকে অগ্রিম তেল ক্রয় করে রাখছে। যে কারণে বাজারে তেলের ঘাটতি ও দাম বৃদ্ধি পাচ্ছে।

এদিকে পাইকারি বাজারে তেলের দাম বৃদ্ধির খবর পেয়ে খুলনার খুচরা দোকানিরা তাদের আগের দরের তেল বাড়তি দরে বিক্রি করছেন। এতদিন তারা বোতলের গায়ে লেখা সর্বোচ্চ খুচরা মূল্য থেকে ক্রেতাদের কিছুটা ছাড় দিলেও এখন উল্টো তারা বেশি নিচ্ছেন!

জানতে চাইলে বাজার তদারকি সংস্থা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা জেলার সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম বলেন, ‘আমাদের কাছে এখনো কেউ অভিযোগ করেনি। তবে যেহেতু বলেছেন আমরা দেখবো। কোনো অনিয়ম পেলেই সঙ্গে সঙ্গে আইনের আওতায় আনা হবে। আশা করি খাদ্যপণ্যের দাম কমে আসবে।’