ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

দেশি মুরগির দাম গরুর মাংসের সমান!

অর্থনীতি
২৭ মার্চ ২০২১ ১৪:১০
আপডেট: ১৮ এপ্রিল ২০২১ ১৪:৩০
দেশি মুরগির দাম গরুর মাংসের সমান! ফাইল ছবি

বাড়ছে নিত্যপণ্যের দাম। শবেবরাতের আগে অন্যান্য নিত্যপণ্যের পাশাপাশি লাগাম ছাড়িয়েছে মুরগি দাম। একদিনের ব্যবধানে ব্রয়লার ও লাল লেয়ার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। আর পাকিস্তানি কক মুরগির দাম কেজিতে বেড়েছে ৩০ টাকা পর্যন্ত। 

এদিকে বাজারে সোনালিকা ও দেশি মুরগির দাম গরুর মাংসের দামের সমান। সোনালিকা মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০০ টাকায় আর দেশি মুরগি বিক্রি হচ্ছে ৭২০ টাকায়। আর বিভিন্ন অনলাইন শপে এই মুরগির দাম আরও বেশি। সোনালিকা বিক্রি হচ্ছে ৬৪০ টাকায় এবং দেশি মুরগি বিক্রি হচ্ছে ৭৭০ টাকারও বেশি দামে। 

এক অনলাইন শপের ওয়েবসাইটে দেখা গেছে, আধা কেজি ওজনের একটি সোনালিকা মুরগির দাম দেওয়া হয়েছে ৩২০ টাকা। সেই হিসেবে প্রতি কেজি মুরগির দাম হয় ৬৪০ টাকা। আর দেশি মুরগির কেজি পৌনে ৮০০ টাকার মতো। অথচ একই শপে গরুর মাংসের কেজি দেওয়া হয়েছে ৫৬৯ টাকা।

অথচ তিন মাস আগেও সোনালিকা মুরগির কেজিপ্রতি দাম ছিল ২২০ টাকা। দেশি মুরগির দাম ছিল কেজিপ্রতি ৩৮০ থেকে ৪০০ টাকা। ব্রয়লার ছিল ১৩৫ টাকা। 

ব্যবসায়ীরা জানান, বৃহস্পতিবার ব্রয়লার মুরগির কেজি বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৫৫ টাকায়। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হয়েছে ১৯০ থেকে ১৯৫ টাকায়। আর পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৪০ টাকায়।