ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

বিসিএস পরীক্ষার্থীর সংখ্যা ৫৪টি দেশের জনসংখ্যার চেয়েও বেশি

সাতঘরিয়া ডেস্ক
২৮ মে ২০২২ ১৪:৩১
আপডেট: ২৭ জুন ২০২২ ১১:১৪
বিসিএস পরীক্ষার্থীর সংখ্যা ৫৪টি দেশের জনসংখ্যার চেয়েও বেশি

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) নামের প্রতিযোগিতামূলক এই নিয়োগ পরীক্ষায় এবারের মোট আবেদনকারীর সংখ্যা বিশ্বের ৫৪টি দেশ ও দ্বীপের মোট জনসংখ্যার চেয়েও বেশি। পরিসংখ্যান সংরক্ষণের ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটারস’ এর তথ্যে থেকে এ কথা জানা গেছে।

সরকারি কর্মকমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে, শুক্রবার (২৭ মে) দেশে অনুষ্ঠিত হয়েছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত এই পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন আবেদন করেন। প্রতি পদের বিপরীতে ২০৫ জন লড়ছেন।

বাংলাদেশের বিসিএসের পরীক্ষার্থীর এই সংখ্যা বিশ্বের ৫৪টি দেশ ও অঞ্চলের মোট জনসংখ্যার চেয়েও বেশি সওয়ার্ল্ডোমিটারস এর সবশেষে তথ্যে দেখা গেছে।

ওয়ার্ল্ডোমিটারস’র জনসংখ্যা বিষয়ক তথ্যসূত্রে দেখা যায়, বিশ্বের ২৩৫টি দেশ ও অঞ্চলের জনসংখ্যার তথ্য দেয়া আছে। তার মধ্যে আইসল্যান্ড থেকে শুরু করে সবশেষ হলি-সি পর্যন্ত মোট ৫৪টি দেশ ও দ্বীপের জনসংখ্যা সাড়ে ৩ লাখের কম।

‘ওয়ার্ল্ডোমিটারস’ এ দেখা যায়, ২৩৫ দেশ ও দ্বীপের তালিকায় ১৮১ নম্বর অবস্থানে রয়েছে আইসল্যান্ডের নাম। দেশটির শুক্রবার (২৭ মে) পর্যন্ত জনসংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ৪৯৯ জন। আর ২৩৫ নম্বরে থাকা হোলি-সি’র জনসংখ্যা ৮০৫ জন।

এদিকে, গত বছরের ৩০ নভেম্বর ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয় বলে পিএসসি সূত্রে জানা যায়। অনলাইনে আবেদন শুরু হয় একই বছরের ৩০ ডিসেম্বর। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ায় তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। এই পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন আবেদন করেছিলেন বলে পিএসসি জানিয়েছে।

সর্বশেষ সবখবর