ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

৭ কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে, অনলাইন আবেদন শনিবার থেকেই

আমার দেশ ডেস্ক
১০ জুলাই ২০২১ ১২:৫২
আপডেট: ২৬ জুলাই ২০২১ ২০:০৭
৭ কলেজের ভর্তি পরীক্ষা অক্টোবরে, অনলাইন আবেদন শনিবার থেকেই ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শনিবার (১০ জুলাই) থেকে শুরু হয়ে ২০ অগাস্ট পর্যন্ত চলবে। শনিবার এই ৭ কলেজের প্রধান সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এ তথ্য জানিয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপর চাপ কমিয়ে শিক্ষার মান বাড়ানোর লক্ষ্যে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকার ৭টি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

এরপর থেকে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের ভর্তি পরীক্ষা, পাঠ্যসূচি ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

ভর্তির পরীক্ষার তারিখ
বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১ অক্টোবর
কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ২ অক্টোবর এবং
বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ অক্টোবর হবে।
অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ‘দেশে করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক থাকলে নির্ধারিত ওই তারিখেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে। তবে পরিস্থিতি খারাপ হলে ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হতে পারে।‘

শনিবার বিকাল ৪টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন নেওয়া শুরু হচ্ছে, চলবে ২০ অগাস্ট রাত ১২টা পর্যন্ত। সাত কলেজের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে গিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নির্ধারিত শর্তসাপেক্ষে আবেদন করতে পারবে।

২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। ফি জমা দেওয়া যাবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেটের মাধ্যমে।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৭ হতে হবে, বাণিজ্য ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে ন্যূনতম ৬ দশমিক ৫ হতে হবে, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে ন্যূনতম ৬ হলে তারা আবেদন করতে পারবেন।

সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এবার মোট ১২০ নম্বরের এমসিকিউ আকারে ভর্তি পরীক্ষা হবে। এর ৪০ শতাংশ, অর্থাৎ ৪৮ নম্বর পেলে কোনো শিক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবেন।