ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২২ বৈশাখ ১৪২৮

যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়

কান্ট্রি ডেস্ক
০৪ মে ২০২১ ১২:৫৫
আপডেট: ০৬ মে ২০২১ ০০:২০
যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়

দেশে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। ইতোমধ্যে বহু মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। অনেকের মৃত্যুও হয়েছে।এই করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে হলে ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। আমরা অজান্তেই এমন সব খাবার খাই, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে।

 

কোভিড-১৯ এর এই সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। গবেষণা বলছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, তারা দ্রুত করোনার ভাইরাসের কবলে পড়ছেন। দেখা যাচ্ছে যাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বেশি তারা দ্রুত করোনা জয় করতে পারছেন। এমন বেশ কয়েকটি খাবার রয়েছে যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

সুতরাং ইমিউনিটি কমিয়ে দেয় এমন খাবার সম্পর্কে জানতে হবে সবার। জেনে নেয়া যাক কোন কোন খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়-

ফাস্টফুড: বেশিরভাগ ফাস্টফুড তৈরিতে চিনি বা চিনি জাতীয় জিনিস ব্যবহৃত হয় এবং ফাস্টফুডে ফাইবারের পরিমাণ খুব কম থাকে। ফাস্টফুড ধীরে ধীরে শরীরের প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়।

ক্যাফেইন: আমরা প্রতিদিনই চা পান করি। এটাও সবাই জানি যে চা’তে ক্যাফেইন পাওয়া যায়। গবেষণা বলছে, অতিরিক্তি ক্যাফেইন গ্রহণে দেহে টি-সেল ও ইন্টারলিউকিন এর উৎপাদন কমে যায়। এভাবে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়।

অ্যালকোহল বা ধূমপান: অ্যালকোহল পান বা ধূমপান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত ক্ষতিকর। সুস্থ থাকতে চাইলে যত দ্রুত সম্ভব এই অভ্যাস পরিত্যাগ করা উচিত।

প্যাকেটজাত মাংস: প্যাকেটজাত মাংস আপনার অনাক্রম্যতা ব্যবস্থা নষ্ট করতে সক্ষম। কেবল মাংস না, অন্যান্য প্যাকেটজাত খাবারগুলোও আপনার প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে তুলতে পারে। যতদূর সম্ভব প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন।

প্যাকেটজাত আচার: এটা অনেকেরই প্রিয় খাবার। তবে আপনি সম্ভবত জানেন না, আচারে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে যা ডিহাইড্রেশন এবং কিডনির সমস্যা তৈরি করতে পারে।

অপরিষ্কার পানি: আপনি রান্না করতে যে পানি ব্যবহার করছেন, তা পরিষ্কার ও জীবাণুমুক্ত হওয়া প্রয়োজন। অপরিষ্কার পানিতে তৈরি খাবার আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করতে পারে।

কফি: কিছু লোক কফি খেতে খুবই পছন্দ করেন। কিন্তু অনেকেই জানেন না কফিতে থাকা ক্যাফিন রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। সুতরাং, কফি পানের উপর নিয়ন্ত্রণ রাখা খুব গুরুত্বপূর্ণ। অল্প কফি পান করতে পারেন, কিন্তু এটা অভ্যাস বানিয়ে ফেলা ও প্রচুর পরিমাণে পান করা উচিত নয়।

চিনিসমৃদ্ধ খাবার: প্রতিদিনকার খাদ্য তালিকায় থাকা বেশিরভাগ জলখাবারই চিনিসমৃদ্ধ। চিনি হচ্ছে ব্যাকটেরিয়া বা ভাইরাসের জন্য সবচেয়ে উপাদেয় খাদ্য। তাই আমরা যত বেশি চিনিসমৃদ্ধ খাবার খাবো ততবেশি ক্ষতিকর ভাইরাস, ব্যাকটেরিয়া আমাদের দেহে জন্ম নেবে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে সাহায্য করে।

এছাড়া নিজেকে শারীরিকভাবে ফিট রাখতে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন। চাপমুক্ত থাকার চেষ্টা করুন। কারণ মানসিক হতাশা শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেয়।

সর্বশেষ সবখবর