ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

মেক্সিকোতে মাঙ্কিপক্স শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক
২৯ মে ২০২২ ১৫:২৭
আপডেট: ২৫ জুন ২০২২ ২২:১৬
মেক্সিকোতে মাঙ্কিপক্স শনাক্ত

প্রথমবারের মত মাঙ্কিপক্স শনাক্তের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী রাষ্ট্র মেক্সিকোতে। শনিবার (২৮ মে) দেশটির ডেপুটি হেলথ সেক্রেটারি হুগো লোপেজ-গ্যাটেলে এ তথ্য নিশ্চিত করেছেন। নিজ টুইটার পোস্টে লোপেজ-গ্যাটেলে জানান, শনাক্ত রোগীর বয়স ৫০ বছর। তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্থায়ী বাসিন্দা। ডেপুটি হেলথ সেক্রেটারি বলেন, ‘‘তিনি সম্ভবত নেদারল্যান্ডে সংক্রামিত ছিলেন। তাকে বিচ্ছিন্ন করা হচ্ছে এবং স্থিতিশীল অবস্থায় রয়েছেন।

বিশ্বের প্রায় ২০টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। শুধুমাত্র ইউরোপেই ২০০টিরও বেশি নিশ্চিত বা সন্দেহজনক সংক্রমণের খবর পাওয়া গেছে। শুক্রবার (২৭ মে) প্রথম লাতিন দেশ হিসেবে আর্জেন্টিনায় এ রোগ শনাক্ত হয়।

১৯৫৮ সালে গবেষণার জন্য পোষা বাঁদরদের মধ্যে প্রথম এই সংক্রমণের লক্ষণ নজরে আসে। মানুষের মধ্যে প্রথম মাঙ্কিপক্স সংক্রমণ ছড়ায় ১৯৭০ সালে। তবে এখনও পর্যন্ত এর কোনো নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি নেই।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, সংক্রমণ মারাত্মক আকার নিলে বসন্তের টিকা দিয়েই পরিস্থিতি মোকাবিলা করবে তারা। তার জন্য পর্যাপ্ত জোগান মজুত রাখা হয়েছে। ৪০ হাজার বাভারিয়ান নর্ডিক ভ্যাকসিনের বরাত দিয়েছে জার্মানি।

এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত ও তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের ২১ দিনের কোয়ারেন্টাইন করতে হবে বলে জানিয়েছে ইউরোপ। বেলজিয়ামে এরই মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

সর্বশেষ সবখবর