ঢাকা রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

রেসিপি: শাহি মোরগ মোসাল্লাম

সাতঘরিয়া ডেস্ক
২৭ মার্চ ২০২২ ২০:২০
আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ০৩:৪৮
রেসিপি: শাহি মোরগ মোসাল্লাম

এফএনএস জীবনযাপন ডেস্ক: জেদ্দা প্রবাসী রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিনের রেসিপিতে তৈরি করতে পারেন এই বাদাশাহি খাবার।
মেরিনেইটের জন্য লাগবে
মোরগ বা মুরগি ৮০০ গ্রামের। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। লবণ স্বাদ মতো। টক দই ২ টেবিল-চামচ। ধনে ও জিরা গুঁড়া আধা চা-চামচ করে। মরিচ-গুঁড়া আধা চা-চামচ। গরম মসলার গুঁড়া ১/৪ চা-চামচ। লেবুর রস সামান্য। তেল ১/৪ চা-চামচ।
পদ্ধতি: মোরগ বা মুরগি আস্ত ধুয়ে সবদিক ছুরি দিয়ে দাগ কেটে নিন। এরপর সব মসলা মেখে রেখেদিন তিন থেকে চার ঘণ্টা বা সারারাত ফ্রিজের সাধারণ চেম্বারে।
স্টাফিং কিমার জন্য লাগবে
যে কোনো মাংসের কিমা ১ কাপ। পেঁয়াজ-কুচি ৪ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। হলুদ, মরিচ, জিরা, গরম মসলার গুঁড়া পরিমাণ মতো। গোটা গরম মসলা- তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারুচিনি কয়েকটি। লবণ স্বাদ মতো। তেল ২ টেবিল-চামচ।
পদ্ধতি: তেলে পেঁয়াজ ভেজে একে একে সব মসলা ও কিমা দিয়ে রান্না করে নিন।
গ্রেইভির জন্য লাগবে
পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। কাঁচামরিচ ৩,৪টি। কাঠবাদাম খোসা ছাড়ানো ১ টেবিল-চামচ। শুধু টক দই ২ টেবিল-চামচ। আরও ১ টেবিল-চামচ টক দই চিনি মেশানো। আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। গরম মসলার গুঁড়া ১/৪ চা-চামচ। হলুদ গুঁড়া সামান্য রংয়ের জন্য (ইচ্ছা)। তেল ১/৪ কাপ। ঘি ১ চা-চামচ।
এছাড়াও কিশমিশ, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ আস্ত, সিদ্ধ ডিম।
পদ্ধতি: ৪ টেবিল-চামচ তেলে মোরগ বা মুরগির ভেতর রান্না করা কিমা ও সিদ্ধ ডিম দিয়ে বেঁধে নিয়ে কম আঁচে মোরগ বা মুরগি ভেজে তুলে নিন।
পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ, কাঠবাদাম সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে টক দই, গরম মসলা, আদা ও রসুন বাটা সব মিশিয়ে নিন। এরপর বাকি ১/৪ চা-চামচ তেলে গোটা গরম মসলা দিয়ে ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিন। মসলা কষানো হলে ভাজা মোরগ বা মুরগি দিয়ে ১ কাপ পানি দিন।
এপিঠ ওপিঠ করে রান্না করুন। পানি কমে আসলে ১ কাপ তরল দুধ, ঘি, আস্ত কাঁচা-মরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। ঝোল ঘন আসলে বেরেস্তা ছিটিয়ে নামিয়ে নিন।