ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

ডাবের পানির উপকারিতা

মতামত ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০১৯ ২০:১০
আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:১২
ডাবের পানির উপকারিতা

প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছেন, এমন সময় শরীরে প্রশান্তি বইয়ে দিতে পারে ডাবের পানি। এ পানি পেটের সমস্যায় যেমন কার্যকরী, তেমনি শরীরের নানা সমস্যার সমাধান দেয়। ডিহাইড্রেশন থেকে শুরু করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে ডাবের পানি। আনন্দবাজার পত্রিকা অবলম্বনে আসুন জেনে নেই ডাবের পানির কিছু উপকারিতা।

ডিহাইড্রেশন কমাতে : গরমকালে খুব তাড়াতাড়ি পানি টেনে নেয় শরীর। ফলে খানিক পরপরই শরীরে দেখা দেয় পানিশূন্যতা। এতে ডিহাইড্রেশনের মতো সমস্যার মুখোমুখি হতে পারেন আপনি। ডাবের পানিতে থাকা পুষ্টি শরীরে পানির ঘাটতি পূরণ করে।

রক্তচাপ কমাতে : আপনার রক্তচাপ যদি খুব বেশি হয়ে থাকে তাহলে নিয়মিত ডাবের পানি পান করুন। এতে থাকা উচ্চমাত্রার ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে।

হজমশক্তি বাড়াতে : ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। আর নিয়মিত ডাবের পানি পান করলে অ্যাসিডিটির হাত থেকেও নিস্তার মিলে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে : ডায়বেটিস রোগীদের জন্য খুবই উপকারী ডাবের পানি। নিয়মিত ডাবের পানি পানে নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার মাত্রা।

কোষ্ঠকাঠিন্য দূর করতে : ডাবের পানিতে প্রচুর পরিমাণ ফাইবার, যা কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই দেয়। আর যারা নিয়মিত শরীরচর্চা করেন, তাদের জন্য খুবই উপকারী এই ডাবের পানি।

মূত্রাশয়ের রোগ নিরাময়ে : ডাবের পানিতে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান, যা ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ত্বকের যত্নে : অ্যাকনের সমস্যা থাকলে ডাবের পানি তুলো ভিজিয়ে তা ত্বকের উপর লাগান। তৈলাক্ত বা শুষ্ক যে কোনও ত্বকেই ব্যবহার করতে পারেন এই পানি। ডাবের পানি খেলে মুখের ত্বক আর্দ্র হয়, ফলে আপনাকে দেখাবে সজীব।

সর্বশেষ সবখবর