ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

ধূমপায়ীদের কি আগে ভ্যাকসিন দেয়া প্রয়োজন?

সেন্ট্রাল ডেস্ক
২১ জানুয়ারি ২০২১ ২০:০৭
আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৩৩
ধূমপায়ীদের কি আগে ভ্যাকসিন দেয়া প্রয়োজন? প্রতিকী

নভেল করোনাভাইরাসে মৃতদের যে পরিসংখ্যান নানা দেশ থেকে আসছে, তাতে দেখা যাচ্ছে ধূমপায়ী ব্যক্তিরা কিছুটা বেশি ভুক্তভোগী। তাই বিভিন্ন দেশ বিষয়টি বিবেচনা করে আগে ধুমপায়ীদের ভ্যাকসিন দিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেটের কর্মকর্তারা জানিয়েছেন, ‘কিছু ক্ষেত্রে’ ধূমপায়ী ব্যক্তিদের তারা আগে ভ্যাকসিন দেবেন। অঙ্গরাজ্যটির স্থানীয় গণমাধ্যম কিং৫ কর্মকর্তাদের উদ্ধৃত করে জানিয়েছে, প্রাপ্ত বয়স্ক ধূমপায়ী ব্যক্তিরা টিকাদান কর্মসূচিতে অগ্রাধিকার তালিকায় রয়েছেন।

স্বাস্থ্য বিভাগের একজন মুখপাত্র বলেন, ‘ধূমপায়ীরা এই সময়ে বেশি ঝুঁকিতে। তাই তাদের আগে ভ্যাকসিন দেয়া হবে।’ প্রতিবেদনে বলা হয়েছে, ধূমপায়ীদের ভ্যাকসিন দেয়া এখনো শুরু হয়নি। এই মুহূর্তে রাজ্যটিতে স্বাস্থ্যকর্মীরা ভ্যাকসিন পাচ্ছেন। হেলথ মেট্রিকসের চিকিৎসক ডা. আলী মোকদাদ বলেছেন, ধূমপায়ী ব্যক্তিদের আগে ভ্যাকসিন দিতে পারলে আইসিইউতে চাপ কমবে।

ভ্যাকসিন সম্পর্কে ইতিমধ্যে চিকিৎসকেরা জানিয়েছেন, গর্ভবতী বা যারা শিশুদের বুকের দুধ খাওয়াচ্ছেন, এমন মায়েদের ভ্যাকসিন আপাতত দেওয়া যাবে না। আঠারো বছরের কম বয়সীদের ওপর এখনো ক্লিনিক্যাল ট্রায়াল হয়নি, তাই তাদের দেওয়া যাবে না। কোনো ওষুধ, খাবার বা ভ্যাকসিনে যাদের অ্যালার্জি আছে, তাদেরও কভিড ভ্যাকসিন দিতে নিষেধ করা হয়েছে। এছাড়া শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা অন্য একাধিক ওষুধ যারা খান, তাদের করোনা ভ্যাকসিন নিতে নিষেধ করা হয়েছে।