ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

ছেলে বলে পুতুল খেলতে দেন না, খুব ভুল করছেন

সেন্ট্রাল ডেস্ক
১৬ আগস্ট ২০২১ ১২:৪৯
আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ০৯:৩৬
ছেলে বলে পুতুল খেলতে দেন না, খুব ভুল করছেন ফাইল ফটো: সাতঘরিয়া


সমাজে ছেলে ও মেয়ের মধ্যে যে পার্থক্য তা আমার আপনার বাড়ি থেকেই তৈরি হয়। ছোটবেলা থেকেই শিশুদেরকে বোঝাতে হবে যে তাঁরা সমান মেয়ে বলে আলাদা নয়। মূলত ছেলেদেরকে ছোটবেলায় গাড়ি, বন্দুক এ জাতীয় খেলনা, অন্যদিকে মেয়েদেরকে পুতুল ও খেলনা রান্নাবাটি খেলার জন্য দেওয়া হয়, এভাবেই মহিলা ও পুরুষ পৃথক মানসিকতা তৈরি হয়।
এক বদ্ধমূল ধারণা রয়েছে যে ছেলেরা পুতুল খেলে না। তাই কোনও ছোট ছেলেকে বার্বি ডল নিয়ে খেলতে দেখলে সমবয়সীরা তাকে নিয়ে হাসাহাসি করে থাকে। যার ফলে ছোট থেকেই ছেলেদের মানসিকতা বিকাশে প্রভাব পড়ে। এই কারণেই ছেলে হোক বা মেয়ে, সন্তানকে অবশ্যই পুতুল খেলতে উত্‍সাহ দিন। খবর জি নিউজের।
কিন্তু জানেন কি! পুতুল নিয়ে খেলা শুধু ছোট ছেলে নয়, ছোট মেয়েদের জন্যও অত্যন্ত জরুরি এই খেলা ছোট শিশুদের মানসিক ভাবে পরিণত করে তোলে।
ছেলে-মেয়ে উভয়েই একসঙ্গে পুতুল খেললে তাদের মনে ছোটবেলা থেকে লিঙ্গ বৈষম্যের বীজ বপন করা বন্ধ হবে যার ফলে এক নতুন প্রজন্ম তৈরি হবে।
জেনে নিন ছেলে-মেয়ে নির্বিশেষে পুতুল খেলার উপকারিতা কী কী?
১. গবেষণায় প্রমাণিত, ছোটবেলা থেকে যে সব শিশুরা পুতুল খেলে বড় হয়, তাঁরা বড়দের প্রতি শ্রদ্ধাশীল হয়। এছাড়াও তাঁরা নিজেদের মতো করে সমস্যা সমাধানের পথে খুঁজে নিতে পারে। পুতুল খেলে বড় হয়েছে এমন মানুষদের মধ্যে ম্য়াচিওরিটি বেশি থাকে।
২. পুতুল খেললে সম্পর্কে যত্ন নেওয়ার অভ্যাস আসে, আর এই অভ্যাস তৈরি হয় ছোটবেলায় পুতুল খেলা থেকে।
৩. বন্ধু ও পরিবারের সদস্য়দের সঙ্গে পুতুল খেললে পরিবারের বাকিদের সঙ্গে তাদের সম্পর্ক সুদৃঢ় ভাবে গড়ে ওঠে। অন্যের সঙ্গে মেলামেশা করার দক্ষতা গড়ে ওঠে তাদের মধ্যে যার ফলে জিনিস ভাগ করে নেওয়ার অভ্যেসও তৈরি হয়।
৪. পুতুলকে মানুষ করা অথবা পুতুলের প্রতি যত্নশীল হওয়া এই সমস্ত শিশুদের চরিত্র গঠনে প্রভাব পড়ে। পুতুলের প্রতি আচরণ দেখে শিশুদের চরিত্রের বৈশিষ্ট্য পাওয়া যায়।
৫. অনেক সময় খেলার ছলে শিশুদেরকে বলতে দেখা যায় যে তার পুতুলের আজ জ্বর, ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। আবার কখনও তাকে বলতে শুনবেন যে তার পুতুলের বিয়ে দেবে। এই ভাবে তার চরিত্রের মধ্যে সাহস ও সমস্যা সমাধানের আগ্রহ গড়ে উঠবে।
৬. সন্তান ছেলে হোক কিংবা মেয়ে তাকে অবশ্যই পুতুল খেলতে দিন, শিশুদের খেলার ব্যাপারে তাদের পছন্দ অপছন্দকে গুরুত্ব দিন, তবে অবশ্যই খেলার সময়ে তাদের উপর খেয়াল রাখুন।

সর্বশেষ সবখবর