ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

রুনা লায়লা ও গাজী মাযহারুল আনোয়ার পাচ্ছেন আজীবন সম্মাননা

সেন্ট্রাল ডেস্ক
০২ অক্টোবর ২০২১ ১৩:২৭
আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১২:৫০
রুনা লায়লা ও গাজী মাযহারুল আনোয়ার পাচ্ছেন আজীবন সম্মাননা

রুনা লায়লা ও গাজী মাযহারুল আনোয়ার

বাংলা গানের জীবন্ত কিংবদন্তী সঙ্গীতশিল্পী রুনা লায়লা। গেয়েছেন অসংখ্য শ্রোতানন্দিত-কালজয়ী গান। গান গেয়ে জিতেছেন বহু পুরস্কার ও সম্মাননা। এবার এই নন্দিত সঙ্গীতশিল্পীকে আজীবন সম্মাননা দিচ্ছে বাংলাদেশ মিউজিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিএমজেএ)।
সংগঠনটির অষ্টম মিউজিক অ্যাওয়ার্ডে রুনা লায়লাকে আজীবন সম্মাননা দেয়া হচ্ছে। শুক্রবার (১ অক্টোবর) এক ই-মেইলের মাধ্যমে খবরটি জানিয়েছে বিএমজেএ। মেইলে অন্য বিভাগের বিজয়ীদের নামও ঘোষণা করা হয়েছে।
আজীবন সম্মাননা: রুনা লায়লা, সেরা সঙ্গীতশিল্পী: তাহসান খান (আবদ্ধ রবো না), সেরা গীতিকার: জুলফিকার রাসেল (চোখের ভেতর), সেরা সুরকার: রাজন সাহা (হৃদয় অনুরাগে), সেরা সংগীত পরিচালক: বাপ্পা মজুমদার (লক ডাউন ঢাকা), সেরা সমালোচক পুরস্কার (পুরুষ): বদরুল হাসান খান ঝন্টু (সাদা কাগজে), সেরা সমালোচক পুরস্কার (নারী): আফরোজা মোমেন (যদি সন্ধ্যা নামে), সেরা প্রমিজিং শিল্পী: নাদিরা মুক্তা (খুনসুটি মন), বিশেষ জুরি অ্যাওয়ার্ড (সঙ্গীতশিল্পী): তানজিনা রুমা (আঁধার সরিয়ে), সেরা প্রযোজনা প্রতিষ্ঠান: গানচিল মিউজিক। এছাড়া সংগীতে বিশেষ অবদানের জন্য (মরণোত্তর) পুরস্কার পাচ্ছেন কামরুল হাসান খান (চলচ্চিত্র প্রযোজক- দেবদাস)।
করোনা সংক্রমণের কারণে গতবারের মতো এবারও সরাসরি মঞ্চে পুরস্কার ঘোষণা ও প্রদানের বদলে অনলাইনে পুরস্কার ঘোষণা করেছে বিএমজেএ। তবে করোনা সংক্রমণের পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে পরবর্তীতে বিজয়ীদের হাতে আনুষ্ঠানিকভাবে সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
অপরদিকে আজীবন সম্মাননা পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার। আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড ২০২০-এ আজীবন সম্মাননা পাচ্ছেন বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। আগামী শনিবার (২ অক্টোবর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের বলরুমে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেয়া হবে।
ওই অনুষ্ঠানে আরটিভির বিভিন্ন সংগীতানুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্য থেকে মোট ১০টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে। ছয় দশকের সঙ্গীতের ক্যারিয়ারে জয় বাংলা বাংলার জয়, আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার, শুধু গান গেয়ে পরিচয়সহ ২০ হাজারের মতো গান রচনা করেছেন বর্ষীয়ান গীতিকার গাজী মাজহারুল আনোয়ার।
১৯৬৪ সালে রেডিও পাকিস্তান ও বাংলাদেশ টেলিভিশনের সূচনালগ্ন থেকে নিয়মিত গান ও নাটক রচনা করেছেন তিনি। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে অসংখ্য কালজয়ী গানের এ স্রষ্টা এর আগে একুশে পদক পান। ২০২১ সালে সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পান তিনি।