ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুকে নিয়ে ভ্রমণগদ্যের বিশেষ সংখ্যা প্রকাশ

আমার দেশ ডেস্ক
২৭ মার্চ ২০২১ ১৪:২৭
আপডেট: ১৮ এপ্রিল ২০২১ ১০:২৮
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুকে নিয়ে ভ্রমণগদ্যের বিশেষ সংখ্যা প্রকাশ সংগৃহিত

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বের হলো স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত ‘ভ্রমণগদ্য’ এর বিশেষ সংখ্যা।

আজ ২৬ মার্চ, শুক্রবার সকালে বনানীর একটি রেস্তোরাঁয় অনাড়ম্বর অনুষ্ঠানে সংখ্যাটির মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর সাবেক সচিব মোহাম্মদ নজরুল ইসলাম খান, বিশিষ্ট ভ্রমণলেখক ফারুক মঈনউদ্দীন, ভ্রমণলেখক কামরুল হাসান, ভ্রামণিক আশরাফুজ্জামান উজ্জ্বল, হেরিটেজ ট্রাভেলার এলিজা বিনতে এলাহী ও ভ্রমণগদ্য সম্পাদক মাহমুদ হাফিজ।

এতে প্রাবন্ধিক গাজী আজিজুর রহমানের ‘বঙ্গবন্ধুর ভ্রমণ পদচিহ্ন’ ও কবি-চলচ্চিত্রকার দিলদার হোসেনের ‘বঙ্গবন্ধু’র জাপান ভ্রমণ’ শীর্ষক দুটি গদ্য স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি নিবেদন করা হয়েছে। এতে বঙ্গবন্ধুর লেখা ভ্রমণগদ্যের বই ‘ আমার দেখা নয়াচীন’ এর গ্রন্থ পরিচয় ছাপা হয়েছে। সংখ্যাটির প্রচ্ছদে স্থান পেয়েছে শিল্পী টিএ কামাল কবির অঙ্কিত বঙ্গবন্ধুর বিমূর্ত তর্জনীর শিল্পকর্ম। বইমেলার লিটল ম্যাগাজিন চত্বরের ভ্রমণগদ্য স্টল থেকে এই অনবদ্য সংখ্যাটি সংগ্রহ করা যাবে বলে জানানো হয়েছে।

বইমেলার লিটল ম্যাগাজিন চত্বরের ভ্রমণগদ্য স্টল থেকে এই অনবদ্য সংখ্যাটি সংগ্রহ করা যাবে বলে জানানো হয়েছে
স্বাধীনতার সুবর্ণজয়ন্তির সকালে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত রচনাসহ এই সংখ্যা প্রকাশ বিশেষ গুরুত্ব বহন করে অনুষ্ঠানে অভিমত প্রকাশ করা হয়। এতে বক্তারা বলেন, ভ্রমণকে কেন্দ্র করেও যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানানো যায় তা ভ্রমণগদ্য দেখিয়ে দিল। অনুষ্ঠানে বক্তব্য দেন, ট্যুর অপারেটর ও ভ্রমণপাঠক সৈয়দ জাফর, ভ্রামণিক ও গবেষক মহুয়া রউফ, জাপান প্রবাসী ভ্রামণিক ও ব্যবসায়ী শেখ এমদাদ, তরুণ প্রজন্মের ভ্রামণিক মিফতাহুল জান্নাতি স্নিগ্ধা প্রমুখ।

বঙ্গবন্ধুকে নিবেদিত গদ্য ছাড়াও চলতি সংখ্যায় নবীন ও নিয়মিত লেখকদের অনেকের ভ্রমণরচনা প্রকাশিত হয়েছে। এদের মধ্যে আছেন অনন্যা পাল, আবুল জাকের, আহমেদ শরীফ শুভ, এলিজা বিনতে এলাহী, কাজী এনায়েত উল্লাহ, কাজী জহিরুল ইসলাম, কামরুল হাসান, জাকারিয়া মন্ডল, তারেক অণু, প্রসূন রায়, ফরিদ আহমদ দুলাল, মালিহা পারভীন, মাহমুদ হাফিজ, মাসুদুল হাসান রনি, রুহুল আমিন শিপার, সঞ্জয় দে, সেলিম সোলায়মান, সুপ্রীতি বন্দ্যোপাধ্যায়, হোমায়েত ইসহাক মুন প্রমুখ। বাংলাদেশ, ব্রহ্মদেশ, ভুটান, ফ্রান্স, সোয়াজিল্যান্ড, জর্জিয়া, নেদারল্যান্ডস, তুরস্ক, ভারত, যুক্তরাষ্ট্রসহ নানা দেশ ভ্রমণের ওপর ভ্রমণরচনা স্থান পেয়েছে।

ভেতরের অলঙ্করণে শিল্পী স্থপতি মুস্তাফা খালিদ পলাশ, জয়ন্ত খান ও রাইসা মনিজা আক্তার এর আঁকা স্বাধীনতা ও বঙ্গবন্ধুর বিমূর্ত প্রতিকৃতি ছাপা হয়েছে।