ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

‘রমজানে নিত্যপণ্য নিয়ে কারসাজি করলে কঠোর ব্যবস্থা’

সেন্ট্রাল ডেস্ক
২১ ফেব্রুয়ারি ২০২১ ২১:৩১
আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ২২:২৫
‘রমজানে নিত্যপণ্য নিয়ে কারসাজি করলে কঠোর ব্যবস্থা’ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

আসন্ন রমজান মাসকে পুঁজি করে নিত্যপণ্যের মজুদ, কৃত্রিম সংকট কিংবা মূল্যবৃদ্ধি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার (২১ ফেব্রুয়ারি) দুপুরে রংপুর জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্য চাল, ডাল, তেল, ছোলাসহ সকল পণ্যের পর্যাপ্ত মজুত রয়েছে। ইতিমধ্যে ভোজ্য তেলের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। ব্যবসায়ীদের সঠিক দামে তা বাজারে বিক্রি করতে হবে। আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্য নিয়ে কেউ কারসাজি বা সংকট সৃষ্টি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

চালের মূল্য বৃদ্ধি নিয়ে তিনি বলেন, আগামী এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে। রমজানে টিসিবির মাধ্যমে গত বছরের তুলনায় দ্বিগুণ নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানি করে বাজারকে সহনীয় পর্যায়ে রাখা হবে। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনে রমজান মাসে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষের কাছে ভোজ্যতেল পৌঁছে দেওয়া হবে। কোন পণ্যের ঘাটতি হবার সম্ভাবনা বা কারণ নেই। বোরো ধানও উঠতে শুরু করেছে। বিদেশ থেকে প্রচুর চাল এসেছে। এতে দ্রুত চালের দাম নিয়ন্ত্রণে আসবে।

টিপু মুনশি আরও বলেন, শহীদ দিবসে ঐতিহ্যবাহী রংপুর জেলা পরিষদে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধনের মধ্য দিয়ে আগামী প্রজন্ম জাতির জনকের জীবন আদর্শ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারবে। বর্তমানে একটি চক্র ষড়যন্ত্র করে যুবসমাজকে ভুল ব্যখ্যা দিচ্ছে। দেশ বিরোধী সকল ষড়যন্ত্র থেকে বিরত থাকতে হবে।

রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. ছাফিয়া খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. রেজাউল ইসলাম রাজু ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল প্রমুখ।