ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

শেষের কাছে সাকিব-তামিম, বাংলাদেশ কি প্রস্তুত?

স্পোর্টস ডেস্ক
০২ এপ্রিল ২০২১ ১৪:১৩
আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ২৩:৩৩
শেষের কাছে সাকিব-তামিম, বাংলাদেশ কি প্রস্তুত? সংগৃহিত

‘ওগো বন্ধু, সেই ধাবমান কাল/ জড়ায়ে ধরিল মোরে ফেলি তার জাল...’ কালের সে যাত্রাধ্বনি কি বাংলাদেশ ক্রিকেট দল শুনছে? সবকিছুরই একটা শেষ আছে, প্রকৃতির সে অমোঘ নিয়ম মেনে শেষের কাছে একটু একটু করে এগিয়ে যাচ্ছেন দেশের ক্রিকেটের দুই মহীরুহ সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তার প্রস্তুতি কতটা নিয়েছে বাংলাদেশ?

আগস্ট, ২০০৬। বয়সভিত্তিক দলের দারুণ পারফর্ম্যান্স দিয়ে দলে এলেন এক তরুণ, সাকিব আল হাসান। হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকে চোখধাঁধানো কিছু অবশ্য করতে হয়নি তাকে। ব্যাট হাতে ত্রিশ একটা ইনিংস আর বল হাতে একটা উইকেট, দলের জয়ে অবদানটা খুব বড় কিছু ছিল না সেদিন।

ফেব্রুয়ারি, ২০০৭। বিশ্বকাপের ঠিক আগমূহুর্তে দলে এলেন আরেক তরুণ তুর্কি, তামিম ইকবাল। ভেন্যু সেই হারারে, প্রতিপক্ষ সেই জিম্বাবুয়ে। তার অভিষেকটা হলো আরও বিবর্ণ। মাত্র পাঁচ রানের ইনিংস খেলে ফিরেছিলেন সেদিন।

শুরুটা খুব বেশি স্মরণীয় না হলেও দু’জনে এরপর বাংলাদেশের ক্রিকেটে নিজেদের আলাদা জায়গাই করে নিয়েছেন। অভিষেকের কিছু পরেই বিশ্বকাপে দারুণ স্পর্ধা দেখিয়ে তামিম ইকবাল মেরেছিলেন লং অন দিয়ে জহির খানকে ছক্কা, যা দেশের ক্রিকেট রূপকথারই দারুণ একটা হাইলাইট। তবে সে ম্যাচে দু’জনে পেয়েছিলেন অর্ধশতকের দেখা, যা বাংলাদেশকে দেখিয়েছিল নতুন দিনের স্বপ্ন, পরের এক-দেড় দশকের প্রতিচ্ছবি। সেটা পরে ভালোভাবেই ফুটে ওঠেছে দেশের ক্রিকেটে, দু’জনে হয়েছেন দলের অবিচ্ছেদ্য অঙ্গ, অনেক ইতিহাসের কুশীলবও বনেছেন তারা।

তবে চিরস্থায়ী কোনো কিছুই নয়। সে অমোঘ সত্যেরই কাছে একটু একটু করে ছুটে যাচ্ছেন দু’জনে, ধীরে ধীরে। সাম্প্রতিককালে ঘুরে ফিরেই আসছে সে কথা।

তামিম যেমন এক সাক্ষাৎকারে বললেন, ‘আমি যদি আরও চার-পাঁচ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলে যেতে চাই, তাহলে মনে হয় না তিনটা ফরম্যাটে একসঙ্গে খেলতে পারব। বেছে নিতে হবে কোন দুটোয় দলকে সাহায্য করতে পারবো, আমার জন্যে গুরুত্বপূর্ণ। সেটা যেমন এখন হতে পারে, হতে পারে ছয় মাস পরেও। হতেও পারে, দুই ফরম্যাট নয়, খেললাম এক ফরম্যাটে। ২০২১ সালেই দেখতে পারেন (অবসরের ঘোষণা), খুব সম্ভব!’

সাকিব আরেক সাক্ষাৎকারে যা বললেন, তাতে তো পিলে চমকে যাওয়ার কথা। জানালেন, ‘হুট করে যাওয়ার সম্ভাবনাই বেশি’! তবে তিন ফরম্যাটের একটা একটা করে ছাড়ার ইঙ্গিত দিয়েছেন তিনিও।