ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

নেপালের বিপক্ষে সাবিনাদের স্বস্তির ড্র

স্পোর্টস ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২১ ১০:৩৯
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৩
নেপালের বিপক্ষে সাবিনাদের স্বস্তির ড্র আক্রমনে বাংলাদেশের শামসুন নাহার

নেপালের বিপক্ষে আজ রবিবার ১২ সেপ্টেম্বর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে হিমালয় কন্যাদের রুখে দিয়েছে বাংলাদেশের মেয়েরা। প্রথম ম্যাচটি নেপাল জিতেছিল ২-১ গোলের ব্যবধানে। উজবেকিস্তানে এশিয়ান কাপের বাঁছাইয়ে খেলতে যাওয়ার আগে নেপালে এ দুটি ম্যাচ খেলতে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে এই ড্রয়ের মাধ্যমে নেপালিদের বিপক্ষে দ্বিতীয়বারের মতো ড্র করল বাংলাদেশ। এখন উজবেকিস্তানে যাওয়ার আগে একটি ম্যাচে ড্র করায় কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়বে বাংলার মেয়েদের।
ম্যাচটির প্রথমার্ধে দুই দলের কেউ গোল করতে পারেনি। যদিও আক্রমণে এগিয়ে ছিল নেপালই। পাস দেয়া, আক্রমণ করা সবদিক দিয়ে বাংলাদেশের মেয়েরা এলেমেলোভাবে খেলেছে। নেপাল একটু পর পরই আক্রমণে গিয়েছে। বাংলাদেশের রক্ষণভাগের খেলোয়াড়রা তাদের আক্রমণ রুখতে ব্যস্ত সময় পার করেছে। ম্যাচের দ্বিতীয়ার্ধে গিয়েও বাংলাদেশের অবস্থা প্রায় একই ছিল।
বাংলাদেশের মেয়েরা এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে জর্ডানের বিপক্ষে খেলতে নামবেন আগামী ১৯ সেপ্টেম্বর। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। এরপর বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ হলো ইরান। এই ম্যাচে তারা খেলতে নামবে ২২ সেপ্টেম্বর। এই ম্যাচটিও শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়। বাংলাদেশ পরেছে গ্রুপ ‘জি’তে। গ্রুপ পর্বে সেরা দল পরবর্তী রাউন্ডে যাবে। মেয়েদের এশিয়ান কাপে খেলবে মোট ১২টি দেশ। আয়োজক ভারতসহ মোট চারটি দেশ সরাসরি জায়গা করে নিয়েছে। বাকি আটটি দেশ যাবে বাছাইপর্বের বাঁধা পার হয়ে।
বাংলাদেশ ও নেপালের মেয়েরা সব মিলিয়ে মোট আটটি ম্যাচ খেলেছে। এই আট ম্যাচের মধ্যে কখনো জয় পায়নি বাংলাদেশের মেয়েরা। এই আটটি ম্যাচের মধ্যে ছয়টি ম্যাচে জয় পেয়েছে নেপাল। আর বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। হিমালয় কন্যাদের বিপক্ষে ড্রই বাংলাদেশের সেরা সাফল্য। নেপালের বিপক্ষে কখনো না পাওয়া জয়ের প্রত্যাশায় এবার হিমালয়ের দেশটিতে যায় বাংলাদেশ। কিন্তু এবারো তাদের খালি হাতেই ফিরতে হচ্ছে।
প্রীতি ম্যাচের প্রথমটিতে বাংলাদেশ ২-১ গোলের ব্যবধানে হারলেও। শেষ দিকে তারা ম্যাচের ফেরার জন্য মরিয়া চেস্টা চালিয়েছিল। এমনকি বেশ কয়েকটি ভালো সুযোগও তৈরি করেছিল। কিন্তু ফিনিশিংয়ের অভাবে বাংলাদেশকে হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল। এখন দ্বিতীয় ম্যাচে নেপালিদের রুখে দেয়াটাও বাংলাদেশের জন্য সাফল্য।

সর্বশেষ সবখবর