ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭

সাংবাদিক, তারকাদেরও বিশেষ নিরাপত্তা সুবিধা দেবে ফেইসবুক

আমার দেশ ডেস্ক
৩০ ডিসেম্বর ২০২০ ১৪:১৭
আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৫:০৯
সাংবাদিক, তারকাদেরও বিশেষ নিরাপত্তা সুবিধা দেবে ফেইসবুক সংগৃহিত

রাজনীতিবিদ, প্রার্থী এবং এই ধরনের ব্যক্তিদের জন্য ফেইসবুক তাদের নিজস্ব যে নিরাপত্তা সুবিধা দিয়ে থাকে, সেটি সামনের বছর থেকে তারকা এবং সাংবাদিকদেরও দেয়া হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিটির সাইবার সিকিউরিটি প্রধান নাথানিয়েল গ্লাইচারকে উদ্ধৃত করে অ্যাক্সিওস জানিয়েছে, মোবাইল ব্যবহারকারীদের জন্য সিকিউরিটি টোকেন সাপোর্টও সামনের বছর থেকে সরবরাহ করা হবে।

তারকা এবং সাংবাদিকদের পাশাপাশি ঝুঁকিতে থাকা যেসব ব্যক্তি বড় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তাদেরও ‘ফেইসবুক প্রটেক্ট’ নামের ওই সুবিধা দেয়া হবে।

ফেইসবুক বলছে, যেসব ব্যবহারকারী পোর্টেবল ডিভাইস ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যমটিতে প্রবেশ করেন তাদের টোকেন সার্ভিস দেয়া হবে। এটি পাবেন ‘পাবলিক ফিগার’ ব্যক্তিরা। অর্থাৎ যাদের ফ্যান-ফলোয়ার বেশি এবং জনপ্রিয়।

ফেইসবুক প্রটেক্টের অধীনে টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা ছাড়াও হ্যাকিং-প্রচেষ্টা হলে রিয়েল টাইমে জানার সুবিধা থাকবে। তখন ফেইসবুক নিজে থেকে হ্যাকিং প্রতিরোধ করবে।

এতদিন পর্যন্ত এ সুবিধা কেবল যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ, সরকারি সংস্থা, নির্বাচন কর্মকর্তা ও নীল টিক (ব্লু ব্যাজ) পাওয়া অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য ছিল।

ফেইসবুক ২০১৬ সাল থেকে এ ধরনের নিরাপত্তা ব্যবস্থা সরবরাহ করছে। একই সঙ্গে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু ফিচার যোগ করেছে তারা। পাল্টানো হয়েছে নকশা। ফেইসবুকের দাবি, তাদের নতুন ডিজাইন আরও বেশি সুরক্ষিত।